Kolkata VIP Road Bailey Bridge: VIP রোড-সল্ট লেক সংযোগকারী বেইলি ব্রিজ কবে খুলছে? যানজট কমবে উত্তর-পূর্ব কলকাতায়

নয়া সেতুতে স্বস্তি: VIP রোড-সল্ট লেক সংযোগকারী বেইলি ব্রিজ কবে খুলছে? যানজট কমবে উত্তর-পূর্ব কলকাতায়

লোকসংবাদ ডেস্ক, কলকাতা:

নির্মাণাধীন একটি বেইলি ব্রিজ, যা ভিআইপি রোড (VIP Road) ও সল্ট লেক (Salt Lake)-কে সংযুক্ত করবে।



কলকাতার উত্তর-পূর্ব অংশের ট্রাফিক সহজ করতে দক্ষিণদারি (VIP Road) থেকে সল্ট লেকের AA ব্লক পর্যন্ত তৈরি হচ্ছে একটি নতুন দ্বি-মুখী বেইলি ব্রিজ।

  • কবে নাগাদ এই সেতুটি চালু হওয়ার সম্ভাবনা?

  • এই সেতু কি উল্টোডাঙ্গা উড়ালপুলের চাপ কমাতে পারবে?

  • এই বিশেষ সেতুর নির্মাণ খরচ কত?



লকাতা।
উত্তর-পূর্ব কলকাতার অন্যতম ব্যস্ত রাস্তা উল্টোডাঙ্গা উড়ালপুল এবং ভিআইপি রোডে (VIP Road) যানজট কমাতে শীঘ্রই চালু হতে চলেছে আরও একটি নতুন বেইলি ব্রিজ (Bailey Bridge)। এই সেতুটি ভিআইপি রোডের দক্ষিণদারি এলাকাকে সল্ট লেকের এএ ব্লক-এর সঙ্গে যুক্ত করবে, যা অফিস টাইমের ভিড় কমাতে সহায়ক হবে।

কলকাতা মেট্রোপলিটন ডেভেলপমেন্ট অথরিটির (KMDA) কর্মকর্তারা জানিয়েছেন, এটি ভিআইপি রোড থেকে সেক্টর ভি (Sector V) এবং ইএম বাইপাসের (EM Bypass) দিকে যাওয়া যানবাহনগুলির জন্য একটি নতুন পথ তৈরি করবে।

কবে খুলছে এই নতুন সেতু?

কেএমডিএ (KMDA) সূত্রে জানা গেছে, এই সেতুর নির্মাণ কাজ শুরু হয়েছে গত ২৪ অক্টোবর। সবকিছু ঠিকঠাক চললে এই বছরের শেষের দিকেই এটি সাধারণ মানুষের জন্য খুলে দেওয়া হবে বলে আশা করা হচ্ছে।

  • খরচ: ৪৬ মিটার দীর্ঘ এই সেতুটি নির্মাণে প্রায় ৬ কোটি টাকা খরচ হবে, যার অর্থ যোগান দিচ্ছে রাজ্যের নগর উন্নয়ন দপ্তর।

  • বিশেষত্ব: এই বেইলি ব্রিজটি হবে দ্বি-মুখী (Two-way), যা লেকটাউনের কাছে থাকা বর্তমান একমুখী বেইলি ব্রিজটির চেয়ে বেশি কার্যকর।

  • নির্মাণ: গার্ডেন রিচ শিপবিল্ডার্স অ্যান্ড ইঞ্জিনিয়ার্স লিমিটেড (GRSE) প্রাক-নির্মিত (Pre-fabricated) ইউনিটগুলি সাইটে জোড়া লাগিয়ে এই ইস্পাত কাঠামোযুক্ত সেতুটি নির্মাণ করছে।

ট্রাফিক নিয়ন্ত্রণে নতুন ভাবনা

পূর্ত দপ্তর (PWD) প্রস্তাব দিয়েছে যে, সল্ট লেক থেকে বিমানবন্দরের দিকে যাওয়া যানবাহনগুলির জন্য ভিআইপি রোডে একটি ক্রসওভার পয়েন্ট তৈরি করা হবে। তবে এই বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেবে কলকাতা পুলিশ।

বর্তমানে এই খালটির উপর দুটি সেতু রয়েছে। একটি কেষ্টপুরের কাছে, যা করুণাময়ী পর্যন্ত যায়, তবে সরু রাস্তা ও স্পিড ব্রেকারের জন্য অনেকেই সেটি এড়িয়ে চলেন। দ্বিতীয়টি লেকটাউনের কাছে থাকা একমুখী বেইলি ব্রিজ, যা মূলত উল্টোডাঙ্গা উড়ালপুলের বিকল্প হিসেবে ইএম বাইপাসে যাওয়ার জন্য ব্যবহৃত হয়।

আসন্ন এই তৃতীয় বেইলি ব্রিজটি ভিআইপি রোড এবং উল্টোডাঙ্গা উড়ালপুলের উপর চাপ কমানোর ক্ষেত্রে উল্লেখযোগ্য ভূমিকা নেবে বলে আশা করা হচ্ছে।

mail us mediaqproductions@gmail.com for any news or information or advertisement
loksangbadnews.in নভেম্বর ১১, ২০২৫

নবীনতর পূর্বতন